1. news@www.banglaroitizzo.com : BanglarOitizzo :
  2. imrankhanbsl01@gmail.com : Imran Khan : Imran Khan
  3. banglaroitizzo.news@gmail.com : newseditor :
সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ১০:২০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
কালীগঞ্জ পৌর আ’লীগের বিশেষ বর্ধিতসভা অনুষ্ঠিত হয়েছে। বিশ্বনাথে খেলাফত মজলিসের শূরা অধিবেশন সম্পন্ন করোনাকালে ১৭ সেপ্টেম্বর মহান শিক্ষা দিবস মাকে করোনা ভ্যাকসিন দিতে এসে মোটর বাইক চুড়ি শাজাহানপুরে ১০ টি বিট পুলিশিং কার্যালয় পরিদর্শন কালীগঞ্জ প্রেসক্লাব এর সাধারণ সম্পাদক আল-আমীন দেওয়ান এর মামীর ইন্তেকাল। বিএনপি’র নেতা খন্দকার মাহাবুবের রোগমুক্তিতে জাগপা’র দোয়া মাহফিল ভারপ্রাপ্ত অধ্যক্ষ মজিবর রহমানের মৃত্যুতে শোক জানিয়েছেন নাজমুল হক প্রধান (সাবেক এমপি) বঙ্গবীর কাদের সিদ্দিকীর সুস্থতা কামনা এনডিপি’র ইতিহাসের এক গুরুত্বপূর্ণ অধ্যায় ৬২’র শিক্ষা আন্দোলন!

ইস্ত্রি ছাড়াই কাপড় আয়রন করার পাঁচ কৌশল!

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: মঙ্গলবার, ৭ জুলাই, ২০২০
  • ২৭০ বার পড়া হয়েছে
ইস্ত্রি ছাড়াই কাপড় আয়রন
ইস্ত্রি ছাড়াই কাপড় আয়রন

কাপড় ধোয়ার পর স্বাভাবিকভাবেই সেটি কুঁচকে যায়। আর সৌন্দর্য ফিরিয়ে আনতে কাপড় আয়রন করাও জরুরি হয়ে পড়ে। নইলে সেই কুঁচকানো কাপড় পরে বাইরে গেলে লজ্জায় পড়তে হবে।

প্রতিদিনই আমাদের নানা কাজে বাইরে যেতে হয়। অফিসে, স্কুল বা যে কোনো কাজে বাইরে যেতে হলে পরিষ্কার ও আয়রন করা কাপড় পরতে হয়। যদি পরিষ্কার কাপড় আয়রন না করেন, তবে তা মোটেও আপনার ব্যক্তিত্বের সঙ্গে যাবে না। যদিও কাপড় আয়রন করার জন্য ইস্ত্রি মেশিন কমবেশি সবার ঘরেই রয়েছে। অনেকে আবার ঝামেলা এড়াতে দোকান থেকে কাপড় ইস্ত্রি করিয়ে থাকেন। যদি ইস্ত্রি কোনো কারণে না থাকে বা নষ্ট হয়ে যায় তখন হয় বিপদ। তবে সেই বিপদ এড়াতে জেনে নিন ইস্ত্রি ছাড়াই কীভাবে চটকানো বা কুঁচকানো কাপড় সমান করবেন।

গরম পানির পাতিল

লোহার একটি পাতিলে কিছুক্ষণ পানি ফুটিয়ে নিন। এরপর পানি ফেলে দিয়ে ওই পাতিল দিয়ে কুঁচকানো জামা-কাপড়ের ওপর ইস্ত্রি চালানোর মতো করে ঘষে নিন। দেখবেন ইস্ত্রির মতো হয়ে যাবে।

সাদা ভিনেগার

কুঁচকানো কাপড় সমান করার জন্য সাদা ভিনেগার ব্যবহার করতে পারেন। ২ কাপ পানিতে ৩ থেকে ৪ চামচ সাদা ভিনেগার মিশিয়ে নিয়ে কুঁচকানো জামা-কাপড়ের ভাঁজে ভাঁজে স্প্রে করে আলতো হাতে পোশাকটা একটু সমান করে ঘষে নিন।

হেয়ার স্ট্রেটনার

কাপড় সোজা বা সমান করার জন্য হেয়ার স্ট্রেটনার ব্যবহার করতে পারেন। হেয়ার স্ট্রেটনার দিয়ে কাপড়ের ভাঁজে ভাঁজে সমানভাবে টেনে টেনে ঘষে নিন। এত আপনি ইস্ত্রি করার মতো ফল পাবেন।

হেয়ার ড্রায়ার

কুঁচকানো জামা-কাপড়ের ভাঁজের ওপর সামান্য ঠাণ্ডা পানি দিয়ে তার ওপরে কিছুক্ষণ হেয়ার ড্রায়ার চালিয়ে রাখুন। এরপর দেখবেন কুঁচকানো কাপড় অনেকটাই সমান হয়ে গেছে।

ওয়াশিং মেশিন

ওয়াশিং মেশিনেই ‘আয়রনিং’ অপশন থাকে। এই ‘আয়রনিং’ অপশন কাজে লাগিয়েও জামা-কাপড় আয়রন করে নিতে পারেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

নিউজ ক্যাটাগরি

UDOY ADD
©দৈনিক বাংলার ঐতিহ্য (2019-2020)