1. news@www.banglaroitizzo.com : BanglarOitizzo :
  2. imrankhanbsl01@gmail.com : Imran Khan : Imran Khan
  3. banglaroitizzo.news@gmail.com : newseditor :
সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০৭:২৯ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
কালীগঞ্জ পৌর আ’লীগের বিশেষ বর্ধিতসভা অনুষ্ঠিত হয়েছে। বিশ্বনাথে খেলাফত মজলিসের শূরা অধিবেশন সম্পন্ন করোনাকালে ১৭ সেপ্টেম্বর মহান শিক্ষা দিবস মাকে করোনা ভ্যাকসিন দিতে এসে মোটর বাইক চুড়ি শাজাহানপুরে ১০ টি বিট পুলিশিং কার্যালয় পরিদর্শন কালীগঞ্জ প্রেসক্লাব এর সাধারণ সম্পাদক আল-আমীন দেওয়ান এর মামীর ইন্তেকাল। বিএনপি’র নেতা খন্দকার মাহাবুবের রোগমুক্তিতে জাগপা’র দোয়া মাহফিল ভারপ্রাপ্ত অধ্যক্ষ মজিবর রহমানের মৃত্যুতে শোক জানিয়েছেন নাজমুল হক প্রধান (সাবেক এমপি) বঙ্গবীর কাদের সিদ্দিকীর সুস্থতা কামনা এনডিপি’র ইতিহাসের এক গুরুত্বপূর্ণ অধ্যায় ৬২’র শিক্ষা আন্দোলন!

গলাচিপায় ইটের ভাটার পূর্ণ নির্মাণের প্রস্তুতি, এলাকায় চাপা ক্ষোভ!

গলাচিপা প্রতিবেদক
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর, ২০২০
  • ১৩১ বার পড়া হয়েছে
পটুয়াখালী ম্যাপ

পটুয়াখালী গলাচিপা উপজেলা ডাকুয়া ইউনিয়নে ইটের ভাটা নির্মাণে ক্ষোভ প্রকাশ করে এলাকাবাসী। আদালতের আদেশ অমান্য করে বিরোধীয় জমিতে পূর্ণ কর্যক্রম শুরু করার অভিযোগ পাওয়া গেছে।

সরজমিনে জানা যায় ডাকুয়ার ৬ নম্বর ওয়ার্ডে হোগলবুনিয়া নামক স্থানে বিরোধীয় ইটের ভাটার কাজ পূর্ণ নির্মাণের প্রস্তুতি নিয়ে মারিয়া মালিক পক্ষ। প্রতিষ্ঠান চত্বরের দখল নিতে পানি উন্নয়ন বোর্ড, চুক্তি ভিত্তিক ও মালিকানা জমিতে স্থাপনা নির্মাণ, মাটি কাটা ও বেড়া দেওয়ার চেষ্টা চলছে।গত ২০১৭ সালে স্থানীয় জনগনকে লোভনীয় প্রস্তাবের মাধ্যমে চুক্তি ভিত্তিক ও ক্রয়কৃত জমির দখল নিয়ে ইটের ভাটা নির্মাণ করেন হাবিবউল্লাহ ফাউন্ডেশন নামে একটি প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠান চালু হওয়াতে পার্শ্ববর্তী প্রাথমিক বিদ্যালয়, মাদ্রাসা ও আবাসিক এলাকার জনগনের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া বিরাজ করে। পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ রাখতে এলাকাবাসীর পক্ষে উচ্চ আদালতে মামলা নম্বর ১৪৩৫৯/১৮ অভিযোগ করেন স্থানীয় মোঃমস্তফা হাওলাদার (মাস্টার)। এ অভিযোগের আলোকে প্রতিষ্ঠানের কার্যক্রম দীর্ঘদিন যাবৎ বন্ধ থাকে। কিন্ত ৯ নভেম্বর ২০২০ তারিখ পুনরায় কার্যক্রম শুরু করেছে বলে ভুক্তভোগীরা জানান।

এ বিষয়ে অভিযোগকারী মোঃমস্তফা হাওলাদার (মাস্টার) বলেন ” হাবিবউল্লাহ ফাউন্ডেশন নামে একটি প্রতিষ্ঠান আবাসিক এলাকায় নিরহ মানুষদের লোভনীয় প্রস্তাব দিয়ে বিভিন্ন মেয়াদে চুক্তিভিত্তিক ফসলী জমিতে ইটের ভাটা নির্মাণ করেন। এই প্রতিষ্ঠানে সরকারি (পানি উন্নয়ন বোর্ড) এর বাগানের জমিতে শ্রমিকের অবৈধ বসতি স্থাপন করেন। অসহায় মানুষের ফসলী জমি কেটে মাটি উত্তোলন করে। ইটের ভাটার কারনে স্কুল, মাদ্রাসার ছাত্র-ছাত্রী ও আবাসিক এলাকার জনগনের অপুরনিয় ক্ষতি সাধন হবে বলে জানান। তিনি আরও জানান এই প্রতিষ্ঠানের নামে সরকারি ও নিরহ মানুষের প্রায় দশ একর সম্পত্তির দখল নিতে মারিয়া হয়ে উঠছে।

এ বিষয়ে হাবিবউল্লাহ ফাউন্ডেশনের কতৃপক্ষ জানান ইটের ভাটা নিয়ে আদালতে মামলা চলমান রয়েছে। এই প্রতিষ্ঠান করে আর্থিক ভাবে অপূরনীয় ক্ষতিগ্রস্ত হয়েছি। ইট ভাটার পরিবর্তে কৃষি খামার করার জন্য কাজ শুরু করেছি।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

নিউজ ক্যাটাগরি

UDOY ADD
©দৈনিক বাংলার ঐতিহ্য (2019-2020)