1. news@www.banglaroitizzo.com : BanglarOitizzo :
  2. imrankhanbsl01@gmail.com : Imran Khan : Imran Khan
  3. banglaroitizzo.news@gmail.com : newseditor :
সোমবার, ১০ মে ২০২১, ০২:১৩ পূর্বাহ্ন

মেয়েদের সাদা স্রাব কেন হয়? ও এর ঘরোয়া সমাধান কী?

নিজস্ব ডেস্ক
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ২৫ মার্চ, ২০২১
  • ১৬০ বার পড়া হয়েছে
সাদা প্রসাব

মহিলারা বেশিরভাগ সময়েই তাদের নানা শারীরিক সমস্যা এড়িয়ে যায় এমন অনেক কথাই আছে মেয়েদের, যা অনেক সময় অনেক গুরুত্বপূর্ণ সমস্যা হয়ে থাকলেও ডাক্তার কে দেখাতে হবে ভেবে সেটা লুকিয়ে রাখা হয়। সাদা স্রাব বা লিউকোরিয়া তেমনি একটি বিষয়। কিন্তু এই বিষয় নিয়ে হেলাফেলা করা একদমই ঠিক নয়। মেয়েদের জীবনের কোনো না কোনো সময় তাদের কে স্রাবের এই সমস্যায় পড়তেই হয়। ঠিকমত এর যত্ন না নিলে ভবিষ্যৎ এ অনেক বড় শারীরিক অসুস্থতার কারণ হয়ে দাঁড়াতে পারে এটি। তাই কিছুটা জেনে রাখুন সাদা স্রাব কেনো হয় তার চিকিৎসা কীভাবে হয়, এই সমস্যার হাত থেকে মুক্তি পাওয়ার ঘরোয়া কোনও টোটকা আছে কিনা। বলা যায় না কখন আপনার জীবনে কাজে লেগে যায়।

সাদা স্রাব হওয়ার কিছু সাধারণ কারণ হল অপরিষ্কার থাকা, পিরিয়ডের সময় দীর্ঘক্ষণ প্যাড বা ন্যাপকিন পরে থাকা এবং দেহে রক্তশুন্যতা ও ডায়াবেটিস থাকলেও সাদা স্রাবের সমস্যা দেখা দেয়। সাদা স্রাব হওয়ার পিছনে আরও কিছু কারণ আছে তা হল- দেহে হরমোনের পরিবর্তন, দেহে ইস্ট্রজেনের মাত্রা বৃদ্ধি পাওয়া, যৌনাঙ্গে ইনফেকশন, এসিডিটি। এগুলো বাদেও যে কারন গুলো রয়েছে সেগুলো হলো –

১। বার্থ কন্ট্রোল পিল (Birth Control Pill) –

অবাঞ্ছিত গর্ভধারণ থেকে রক্ষা পাবার জন্য অনেক মহিলাই নিয়মিত বার্থ কন্ট্রোল পিল বা গর্ভনিরোধক বড়ি খান। নিয়মিতভাবে এই বড়ি খেলে তা হরমোনের ভারসাম্য বজায় রাখতে পারে না এবং নানা ধরনের শারীরিক সমস্যা সৃষ্টি হয়, সাদা স্রাবও তার মধ্যে একটি।

২। একাধিক যৌন সম্পর্ক (Sex with Multiple Partners)-

একাধিক যৌন সম্পর্কে যদি কেউ লিপ্ত থাকে তা হলে নানা জনের শরীর থেকে জীবাণু সংক্রমণ ঘটা খুব সাধারণ ব্যাপার এবং সেক্ষেত্রে সাদা স্রাবের সমস্যাও দেখা দিতে পারে।

 

 

মেয়েদের সাদা স্রাব সমস্যার ঘরোয়া সমধান :

১। তুলসি পাতা – এক চা চামচ মধুর সঙ্গে এক চা চামচ তুলসি পাতার রস মিশিয়ে খান, দু’সপ্তাহের জন্য। নিজেই উপকার বুঝতে পারবেন।

২। কলা – প্রতিদিন দুটো পাকা কলে খেতে হবে দ্রুত সাদা স্রাবের সমস্যা রোধ করার জন্য।

৩। ঢেড়স – ঢেড়স মূলত একটি সবজি এবং যা সাদা স্রাব সমস্যা দূর করতে ভীষণ সহায়ক। তাছাড়াও ঢেড়স যৌনাঙ্গের যে কোন সমস্যা রোধ করতে সাহায্য করে। পরিমাণ মতো ঢেড়স ভালো করে ধুয়ে নিয়ে ২০ মিনিট সিদ্ধ করে নিন। তারপর এই পানীয়টি একটি গ্লাসে পরিমাণ মতো নিয়ে সামান্য মধু মিশিয়ে নিন ও পান করুন। সাদাস্রাব সমস্যা পুরোপুরি রোধ না হওয়া পর্যন্ত এই পদ্ধতিটি মেনে চলুন।

 


বাংলার ঐতিহ্য’র সব খবর সবার আগে জানতে দৈনিক বাংলার ঐতিহ্য’র ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক বাংলার ঐতিহ্যডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক বাংলার ঐতিহ্যডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

নিউজ ক্যাটাগরি

©দৈনিক বাংলার ঐতিহ্য (2019-2020)