1. news@www.banglaroitizzo.com : BanglarOitizzo :
  2. imrankhanbsl01@gmail.com : Imran Khan : Imran Khan
  3. banglaroitizzo.news@gmail.com : newseditor :
সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০৮:০৯ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
কালীগঞ্জ পৌর আ’লীগের বিশেষ বর্ধিতসভা অনুষ্ঠিত হয়েছে। বিশ্বনাথে খেলাফত মজলিসের শূরা অধিবেশন সম্পন্ন করোনাকালে ১৭ সেপ্টেম্বর মহান শিক্ষা দিবস মাকে করোনা ভ্যাকসিন দিতে এসে মোটর বাইক চুড়ি শাজাহানপুরে ১০ টি বিট পুলিশিং কার্যালয় পরিদর্শন কালীগঞ্জ প্রেসক্লাব এর সাধারণ সম্পাদক আল-আমীন দেওয়ান এর মামীর ইন্তেকাল। বিএনপি’র নেতা খন্দকার মাহাবুবের রোগমুক্তিতে জাগপা’র দোয়া মাহফিল ভারপ্রাপ্ত অধ্যক্ষ মজিবর রহমানের মৃত্যুতে শোক জানিয়েছেন নাজমুল হক প্রধান (সাবেক এমপি) বঙ্গবীর কাদের সিদ্দিকীর সুস্থতা কামনা এনডিপি’র ইতিহাসের এক গুরুত্বপূর্ণ অধ্যায় ৬২’র শিক্ষা আন্দোলন!

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সম্ভাবনা কমছে, বাড়ছে জটিলতা

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত: মঙ্গলবার, ২২ জুন, ২০২১
  • ১২০৭ বার পড়া হয়েছে
শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি
ফাইল ছবি

করোনাভাইরাসের সংক্রমণের কারণে দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে গত বছরের ১৭ মার্চ থেকে। প্রায় ১৫ মাসের এই বন্ধে হাফিয়ে উঠেছেন শিক্ষক-শিক্ষার্থীরা। ব্যাপক ক্ষতি হচ্ছে লেখাপড়ায়। এখন তাই শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবি জোরালো হচ্ছে। কিন্তু সেই সম্ভাবনাও ক্রমেই জটিল হচ্ছে।

করোনা সংক্রমণ ফের ঊর্ধ্বমুখী হওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে অনিশ্চয়তা ফের বেড়েছে। সবশেষ ঘোষণা মোতাবেক আগামী ৩০ জুন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। কিন্তু আগামী ১৫ জুলাই পর্যন্ত বিধিনিষেধ বাড়িয়েছে সরকার। আর সোমবার (২২ জুন) এক আদেশে সাত জেলায় কঠোর বিধিনিষেধ দিয়েছে সরকার।

এর ফলে স্কুল-কলেজ কোরবানির ঈদের আগে আর খুলছে না বলেই মনে করছেন সংশ্লিষ্টরা। সূত্র জানিয়েছে, করোনার সংক্রমণ ও মৃত্যুহারও ঊর্ধ্বমুখী থাকায় স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় খোলার ঝুঁকি নিতে চায় না শিক্ষা মন্ত্রণালয়। এ জন্য শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরও বাড়বে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

সম্প্রতি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, এখন শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা ভাবতে পারছি না। যে দেশেই শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হয়েছে, সেখানে সংক্রমণ বেড়ে গেছে। শিক্ষার্থীদের কল্যাণের জন্য সব পদ্ধতি নিয়ে আমরা কাজ করছি। সংক্রমণ ৫ শতাংশের নীচে আসলে শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে বলে জানান তিনি।

তবে এখন ১৮-২০ শতাংশের আশেপাশে থাকছে সংক্রমণ। সে কারণে কবে শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে তা জানা নেই কারোর। শিগগিরই এই সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার সম্ভাবনাও কম। ফলে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরও দীর্ঘ হচ্ছে বলেই মনে করছেন সংশ্লিষ্ট অনেকে।

 

অটোপাসে না গেলেও বিকল্প পদ্ধতিতে এসএসসি-এইচএসসি :

এদিকে এসএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়েও জটিলতা বাড়ছে। শিক্ষামন্ত্রী বলেছেন, এসএসসি ও এইচএসসি নিতে পারব কি পারব না বলা যায় না। এ জন্য বিকল্প মূল্যায়ন কীভাবে করা যায় সেটা নিয়েও কাজ করা হচ্ছে।

এ বিষয়ে আন্তঃশিক্ষা বোর্ডের সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ চলতি সপ্তাহেই গণমাধ্যমকে বলেছেন, ‘আমরা আগামী ডিসেম্বর পর্যন্ত দেখতে চাই। এর মধ্যে পরীক্ষা নেওয়া সম্ভব না হলে বিকল্প ভাবতে হবে আমাদের।’ এ জন্য সব ধরনের প্রস্তুতিই রয়েছে বলেও জানান তিনি।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

নিউজ ক্যাটাগরি

UDOY ADD
©দৈনিক বাংলার ঐতিহ্য (2019-2020)