1. news@www.banglaroitizzo.com : BanglarOitizzo :
  2. imrankhanbsl01@gmail.com : Imran Khan : Imran Khan
  3. banglaroitizzo.news@gmail.com : newseditor :
রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ০৩:৩৯ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
কালীগঞ্জ পৌর আ’লীগের বিশেষ বর্ধিতসভা অনুষ্ঠিত হয়েছে। বিশ্বনাথে খেলাফত মজলিসের শূরা অধিবেশন সম্পন্ন করোনাকালে ১৭ সেপ্টেম্বর মহান শিক্ষা দিবস মাকে করোনা ভ্যাকসিন দিতে এসে মোটর বাইক চুড়ি শাজাহানপুরে ১০ টি বিট পুলিশিং কার্যালয় পরিদর্শন কালীগঞ্জ প্রেসক্লাব এর সাধারণ সম্পাদক আল-আমীন দেওয়ান এর মামীর ইন্তেকাল। বিএনপি’র নেতা খন্দকার মাহাবুবের রোগমুক্তিতে জাগপা’র দোয়া মাহফিল ভারপ্রাপ্ত অধ্যক্ষ মজিবর রহমানের মৃত্যুতে শোক জানিয়েছেন নাজমুল হক প্রধান (সাবেক এমপি) বঙ্গবীর কাদের সিদ্দিকীর সুস্থতা কামনা এনডিপি’র ইতিহাসের এক গুরুত্বপূর্ণ অধ্যায় ৬২’র শিক্ষা আন্দোলন!

শিক্ষা জাতীয় করন নিয়ে মনের কষ্ট ফেসবুকের মাধ্যমে ব্যক্ত করলেন অধ্যক্ষ এস এম তাইজুল ইসলাম

নিজস্ব ডেস্ক
  • প্রকাশিত: রবিবার, ৭ মার্চ, ২০২১
  • ১৩৬০ বার পড়া হয়েছে
তাইজুল ইসলাম । দৈনিক বাংলার ঐতিহ্য
ফাইল ছবি

শিক্ষা জাতীয় করন। এই বিষয়টি এত লেখা লেখি হওয়ার পরও মাননীয় শিক্ষা মন্ত্রী বলেন এটা নিয়ে গবেষণা করতে হবে। এই দেশে কি গবেষক আছে? তা হলেকি এত বছর শিক্ষা ব্যবস্থা এরকম থাকে? পাশাপাশি ভারত, তাদের অনেক গবেষক আছে সে কারনে তারা শিক্ষা কে প্রথমেই প্রাধান্য দিয়েছে। আমরা কি সেখান থেকে কোন শিক্ষা নিয়েছি?ভারত আজ শিক্ষা ক্ষেত্রে কোথায় অবস্থান করছে,আর আমরা কেথায়? তারা উৎপাদন মুখী শিক্ষা দিয়ে থাকে। এটা তাদের গবেষণার ফল।

আমাদের দেশের মন্ত্রী, এম পি আমলার কোন সন্তান এই দেশে পড়ে না।তারা সব বিদেশে পড়া লেখা করে। আমরা যারা আছি, ওনাদের খুশি হলে দুই টাকা বেতন বাড়িয়ে দেয়,তার জন্য ও রাজপথে মার খাওয়া লাগে।

কার কাছে বলবেন? স্বাধীনতার ৫০ বছর পর শিক্ষা মন্ত্রীর বোধহয় হয়েছে শিক্ষা জাতীয় করন করা যায় কিনা এটা নিয়ে গবেষণা করতে হবে।
আমরা একটা হিসাব পযর্ন্ত তাদের কাছে দিয়েছি,সেখানে বলেছি ২০টাকার বেতন ৫০ টাকা করে দিন।রাষ্ট্রের একটি টাকাও অতিরিক্ত ব্যয় হবে না। ভৌত অবকাঠামো কোন অর্থ দিতে হবে না। সকল বৈষম্য দূরকরতে হলে এর বিকল্প কোন পথ খোলা নাই।

আর আমাদের অবসরপ্রাপ্ত শিক্ষক সংগঠনের নেতারা এক হয়ে মাননীয় প্রধানমন্ত্রীর কাছে গিয়ে সব কথা বুঝিয়ে বলতে পারেন না।কারন সব এক হয়ে গেলে সামনে নমিনেশন পাওয়ার প্রতিযোগিতায় কেউ কেউ পিছিয়ে যেতে পারে। সেই জন্য তারা এক হচ্ছে না।কারন তারাতো অবসরপ্রাপ্ত, এখন কি করবে বর্তমানদের কথা ভেবে তাদের লাভকি? এজন্য এক হতে পারছেন না। তা নাহলে জাতীয় সার্থে এক হওয়া যাবেনা কেন?

আজ ৭ই মার্চ আলোচনায় বলেছি, দেখ, জাতীয় সার্থে দেশের মানুষ এক ডাকে সবাই সারা দিয়ে ঝাপিয়ে পড়ল জাতির জনকের কথায়। অথচ তার হাতে কিছুই ছিল না, কিন্তু বলেছে আজ হতে চলবেনা গাড়ি, ষ্টিমার,রেলগাড়ী, কিছুই চলে নাই,১ তারিখে শ্রমিকরা বেতন নিয়ে আসবেন, তাই হয়েছে।কিন্তু ক্ষমতা ছিল পাকিস্তানের হাতে।

আজ স্বাধীন দেশে বাসকরে শিক্ষক সমাজ অবহেলিত। জাতির জনক কি এটা চেয়ে ছিলেন? মাননীয় শিক্ষা মন্ত্রীকে বিষয়টি ভেবে দেখার জন্য বিনীত অনুরোধ জানাই। আমার লেখায় কোন শিক্ষক দুঃখ কষ্ট পেলে আমি সে জন্য সবিনয়ে ক্ষমা প্রার্থনা করছি।

 

লেখক :  এস এম তাইজুল ইসলাম

অধ্যক্ষ

গুঠিয়া আইডিয়াল ডিগ্রি কলেজ, ঊজিরপুর, বরিশাল।

এস এম তাইজুল ইসলাম

                   এস এম তাইজুল ইসলামের ফেসবুকে ব্যক্ত পোস্ট এর কপি


বাংলার ঐতিহ্য’র সব খবর সবার আগে জানতে দৈনিক বাংলার ঐতিহ্য’র ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক বাংলার ঐতিহ্যডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক বাংলার ঐতিহ্যডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

নিউজ ক্যাটাগরি

UDOY ADD
©দৈনিক বাংলার ঐতিহ্য (2019-2020)