1. news@www.banglaroitizzo.com : BanglarOitizzo :
  2. imrankhanbsl01@gmail.com : Imran Khan : Imran Khan
  3. banglaroitizzo.news@gmail.com : newseditor :
সোমবার, ১০ মে ২০২১, ০২:২৭ পূর্বাহ্ন

শেরপুরে গাজর চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের

কৃষি ডেস্ক
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ৪ মার্চ, ২০২১
  • ১৪৪ বার পড়া হয়েছে
গাজরের-চাষ
গাজরের-চাষ

শেরপুরে গাজর চাষে আগ্রহ বাড়ছে স্থানীয় কৃষকদের। গাজর চাষে অন্যান্য সবজির তুলনায় লাভ বেশি হওয়ায় দিন দিন কৃষকরা এই সবজির চাষে ঝুঁকছেন। স্থানীয় আবহাওয়া ও জমি চাষের উপযোগী হওয়ায় ফলনও বেশ ভালো পেয়েছেন চাষিরা। এছাড়াও বাজারে এই সবজির দামও বেশ ভালো পাওয়া যায়।

কৃষি অফিস সূত্রে জানা যায়, শেরপুরের বিভিন্ন এলাকায় গাজরের উৎপাদন বেশি ও ভালো দাম পাওয়ায় কৃষকদের আগ্রহ বাড়ছে। এবারও জেলার প্রায় সব উপজেলায় স্থানীয় চাহিদা মেটাতে কৃষকরা কম-বেশি গাজর চাষ করেছেন। তারা সকলেই লাভবান হয়েছেন।

কৃষক মোতালেব বলেন, প্রথম ২০১৬ সালে আমার ৫ শতাংশ জমিতে গাজরের চাষ করে ভালো ফলন ফলনের পাশাপাশি দামও ভালো পেয়েছিলাম। এর পরের বছর থেকে আমার দেখাদেখি অন্যান্য কৃষকরা গাজর চাষ শুরু করেন। আমার কাছ থেকে তারা গাজরের ভালো ফলন পেতে বিভিন্ন পরামর্শ নিচ্ছেন।

 

আরও পড়ুন : বাড়ির ছাদে টবে পালং শাক চাষ পদ্ধতি শিখুন

 

ব্যবসায়ী ফয়সাল হোসেন জানান, বাজারে বর্তমানে প্রত্যেক মণ গাজর পাইকারি ৪০০-৪৫০ টাকা করে বিক্রি হচ্ছে। আর খুচরা বাজারে ২০ থেকে ২৫ টাকা করে প্রতি কেজি বিক্রি হচ্ছে। এখন গাজরের ভরা মৌসুম হওয়ায় চাষিরা গাজরের দাম কম পাচ্ছেন। তবে রোজা বা গরম মৌসুমে গাজরের দাম বেশি থাকে।

উপজেলার কৃষি কর্মকর্তা পরেশ চন্দ্র দাস বলেন, আগের তুলনায় এ উপজেলায় গাজরের চাষ কয়েকগুন বৃদ্ধি পেয়েছে। লাভজনক হওয়ায় আগামীতে আরও বেশি চাষ হওয়ার সম্ভাবনা রয়েছে। আমরা কৃষকদের এ বিষয়ে বিভিন্ন পরামর্শ ও সহযোগিতা করছি।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

নিউজ ক্যাটাগরি

©দৈনিক বাংলার ঐতিহ্য (2019-2020)