1. news@www.banglaroitizzo.com : BanglarOitizzo :
  2. imrankhanbsl01@gmail.com : Imran Khan : Imran Khan
  3. banglaroitizzo.news@gmail.com : newseditor :
বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০৩:২৬ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
কালীগঞ্জ পৌর আ’লীগের বিশেষ বর্ধিতসভা অনুষ্ঠিত হয়েছে। বিশ্বনাথে খেলাফত মজলিসের শূরা অধিবেশন সম্পন্ন করোনাকালে ১৭ সেপ্টেম্বর মহান শিক্ষা দিবস মাকে করোনা ভ্যাকসিন দিতে এসে মোটর বাইক চুড়ি শাজাহানপুরে ১০ টি বিট পুলিশিং কার্যালয় পরিদর্শন কালীগঞ্জ প্রেসক্লাব এর সাধারণ সম্পাদক আল-আমীন দেওয়ান এর মামীর ইন্তেকাল। বিএনপি’র নেতা খন্দকার মাহাবুবের রোগমুক্তিতে জাগপা’র দোয়া মাহফিল ভারপ্রাপ্ত অধ্যক্ষ মজিবর রহমানের মৃত্যুতে শোক জানিয়েছেন নাজমুল হক প্রধান (সাবেক এমপি) বঙ্গবীর কাদের সিদ্দিকীর সুস্থতা কামনা এনডিপি’র ইতিহাসের এক গুরুত্বপূর্ণ অধ্যায় ৬২’র শিক্ষা আন্দোলন!

সাংবাদিক থেকে মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত: রবিবার, ২৭ জুন, ২০২১
  • ১৪০৮ বার পড়া হয়েছে
শ ম রেজাউল করিম
ফাইল ছবি

সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী শ ম রেজাউল করিম। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে পিরোজপুর-১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়ে গণপূর্ত ও গৃহায়ন মন্ত্রাণালয়ের দায়িত্ব পান। পরবর্তীতে তিনি ২০২০ সালের ১৩ ফেব্রুয়ারি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্বপ্রাপ্ত হন।

কর্মজীবনের শুরুতে তিনি ছিলেন সাংবাদিক, এরপর আইনজীবী আর ২০১৯ সাল এসে হলেন পূর্ণমন্ত্রী।

খোঁজ নিয়ে জানা যায়, সন্দ্বীপ পত্রিকার মাধ্যমে সাংবাদিকতা শুরু করেন তিনি। এরপর কাজ করেছেন দৈনিক ভোরের কাগজে। সাংবাদিকতায় সর্বশেষ কাজ করেছেন দৈনিক প্রথম আলো পত্রিকার সুপ্রিম কোর্ট প্রতিনিধি হিসেবে।

সুপ্রিম কোর্টের আইনজীবী হওয়ার পরেও দৈনিক প্রথম আলো পত্রিকার প্রতিনিধি হিসেবে কাজ করেছেন বলে জানিয়েছেন চ্যালেন নাইনের সিনিয়র সাংবাদিক আব্দুর রহমান। তিনি বলেন, ‘সুপ্রিম কোর্টে শ ম রেজাউল করিম আমাদের সঙ্গে সাংবাদিকতা করেছেন। তিনি দৈনিক প্রথম আলো পত্রিকার আদালত প্রতিনিধি ছিলেন।’

শ ম রেজাউল করিমের ঘনিষ্ঠ হিসেব পরিচিত ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সাংগঠনিক সম্পাদক শেখ মো. জামাল জানান, শ ম রেজাউল করিম এক সময় সন্দ্বীপ নামের একটি পত্রিকায় কাজ শুরু করেছেন। এরপর ভোরের কাগজ ও দৈনিক প্রথম আলোতে কাজ করেছেন। এরপর এই তিনি সাংবাদিকতা ছেড়ে পুরো সময় দিয়েছেন আইন পেশা এবং রাজনীতিতে। সাংবাদিকতাকে পেশা হিসেবে না নিলেও বিভিন্ন টেলিভিশন টকশো, পত্র-পত্রিকায় কলাম লেখাসহ সংবাদ মাধ্যমের সঙ্গে জড়িত ছিলেন। এখনো আছেন।’

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নেতৃত্বও দিয়েছেন শ ম রেজাউল করিম। তিনি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০০৯-১০ সেশনের সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি আইনজীবীদের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাচিত সদস্য। বার কাউন্সিলে ফাইন্যান্স কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।

শ ম রেজাউল করিম পিরোজপুর জেলার নাজিরপুর উপজেলাধীন মাটিভাঙ্গা ইউনিয়নের তারাবুনিয়া গ্রামের সম্ভ্রান্ত শেখ পরিবারে ১৯৬২ সালের ১৮ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। তার পিতা মরহুম মোঃ আব্দুল খালেক শেখ ছিলেন একজন বীর মুক্তিযোদ্ধা ও প্রবীণ আওয়ামী লীগ নেতা। তার মাতা মিসেস মাজেদা বেগম একজন সমাজ সচেতন ও ধর্মপরায়ণ গৃহিনী। পাঁচ ভাই ও দুই বোনের মধ্যে তিনি তৃতীয়।

শ ম রেজাউল করিম ১৯৮০ সালে খুলনা দৌলতপুর সরকারি কলেজের ছাত্র সংসদের ভাইস প্রেসিডেন্ট (ভিপি), ১৯৮১ সালে খুলনা কৃষি কলেজের সাধারণ সম্পাদক (জিএস) নির্বাচিত হয়েছিলেন। ১৯৮৯ সালে নাজিরপুর থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত। পরে ১৯৯০ সাল থেকে অদ্যবধি জেলা আওয়ামী লীগের নির্বাহী সদস্য হিসেবে কাজ করেছেন। সর্বশেষ তিনি আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

২০১৯ সালের ০৭ জানুয়ারি তিনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ে যোগদান করে সাফল্যের সাথে দায়িত্ব পালন করেন এবং মন্ত্রণালয় ও অধীন দপ্তরের কর্মপদ্ধতির আমূল পরিবর্তন আনেন। পরবর্তীতে তিনি ২০২০ সালের ১৩ ফেব্রুয়ারি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্বপ্রাপ্ত হন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

নিউজ ক্যাটাগরি

UDOY ADD
©দৈনিক বাংলার ঐতিহ্য (2019-2020)