1. news@www.banglaroitizzo.com : BanglarOitizzo :
  2. imrankhanbsl01@gmail.com : Imran Khan : Imran Khan
  3. banglaroitizzo.news@gmail.com : newseditor :
বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৯:৫৭ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
কালীগঞ্জ পৌর আ’লীগের বিশেষ বর্ধিতসভা অনুষ্ঠিত হয়েছে। বিশ্বনাথে খেলাফত মজলিসের শূরা অধিবেশন সম্পন্ন করোনাকালে ১৭ সেপ্টেম্বর মহান শিক্ষা দিবস মাকে করোনা ভ্যাকসিন দিতে এসে মোটর বাইক চুড়ি শাজাহানপুরে ১০ টি বিট পুলিশিং কার্যালয় পরিদর্শন কালীগঞ্জ প্রেসক্লাব এর সাধারণ সম্পাদক আল-আমীন দেওয়ান এর মামীর ইন্তেকাল। বিএনপি’র নেতা খন্দকার মাহাবুবের রোগমুক্তিতে জাগপা’র দোয়া মাহফিল ভারপ্রাপ্ত অধ্যক্ষ মজিবর রহমানের মৃত্যুতে শোক জানিয়েছেন নাজমুল হক প্রধান (সাবেক এমপি) বঙ্গবীর কাদের সিদ্দিকীর সুস্থতা কামনা এনডিপি’র ইতিহাসের এক গুরুত্বপূর্ণ অধ্যায় ৬২’র শিক্ষা আন্দোলন!

সেচ অবকাঠামো সংস্কার, মিলবে ৩ লাখ টনের বেশি বাড়তি ফসল

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত: মঙ্গলবার, ২৭ এপ্রিল, ২০২১
  • ৫০৪ বার পড়া হয়েছে
সেচ পাম্প
ছবি : বাংলার ঐতিহ্য

বিভিন্ন ধরনের পুরাতন ৬ হাজার ৬৫৪টি সেচ অবকাঠামো সংস্কারের উদ্যোগ নিয়েছে সরকার। এর ফলে অতিরিক্ত প্রায় ৩ লাখ ৪৬ হাজার লাখ মেট্রিক টন বাড়তি ফসল পাওয়ার আশা করা হচ্ছে।

বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) সূত্রে জানা গেছে, এ প্রকল্পের মাধ্যমে ৪০ হাজার ৭৪০ হেক্টর জমিতে সারা বছর সেচ কার্যক্রম অব্যাহত থাকবে।

আর এতেই অতিরিক্ত প্রায় ৩ লাখ ৪৬ হাজার লাখ মেট্রিক বাড়তি ফসল উৎপাদন সম্ভব হবে বলে জানায় বিএমডিএ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ৩৩০ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি চলতি সময় থেকে জুন ২০২৫ মেয়াদে বাস্তবায়ন করা হবে। এরই মধ্যে প্রকল্পের প্রস্তাবনা পরিকল্পনা কমিশন পাঠানো হয়েছে।

এ প্রকল্পের আওতায় ১ হাজার ৩৫৮টি পুরাতন গভীর নলকূপ সংস্কার, ২ হাজার ৪০৯টি পুরাতন পাম্প হাউজ পুনঃনির্মাণ, ২ হাজার ৯৮৭টি পুরাতন পাম্প হাউজ মেরামত, ২০০টি অটোমেটিক গ্রাউন্ড ওয়াটার স্টেশন স্থাপন করা হবে। এছাড়া মেরামত করা হবে ৩০০টি বিদ্যুৎ লাইন।

এসব বিষয়ে জানতে চাইলে পরিকল্পনা কমিশনের কৃষি, পানিসম্পদ প্রতিষ্ঠান বিভাগের প্রধান (অতিরিক্ত সচিব) মো. মতিউর রহমান বলেন, রাজশাহী ও রংপুর বিভাগে বিএমডিএ’র নিয়ন্ত্রণাধীন ১৫ হাজার ৫১৭টি গাভীর নলকূপের মধ্যে প্রায় ৪৫ থেকে ৫০ শতাংশ নলকূপের বয়স এরই মধ্যে ২৫ থেকে ৪০ বছর পার হয়েছে।

তিনি বলেন, গভীর নলকূপগুলোর জীবনকাল অতিক্রান্ত হওয়ায় নলকূপের হাউজিং পাইপ, স্ট্রেইনার, রিডিউসার ইত্যাদি নষ্ট হয়ে পানির সঙ্গে বালি এবং পাথর নির্গত হচ্ছে। নলকূপের পাম্প হাউজগুলো দীর্ঘদিন মেরামত, সংস্কার না হওয়ায় ঘরের দেয়াল, ছাদ ও বিম ভেঙে যাচ্ছে। এছাড় পাম্প, মটর, ট্রান্সফরমার পুরনো হওয়ায় ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে।

এ সেচের ফলে পানির অপচয় রোধ এবং প্রকল্প এলাকায় জনগণের জীবনযাত্রার মানোন্নয়ন হবে বলেও দাবি করেছে বিএমডিএ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

নিউজ ক্যাটাগরি

UDOY ADD
©দৈনিক বাংলার ঐতিহ্য (2019-2020)